বাংলাদেশী ডেভলপারদের তৈরী ২৫টি এপস বাংলাদেশকে নিয়ে

বাংলাদেশ সরকারের ২৫ অ্যাপ
সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সেবাকে হাতের মুঠোয় আনতে ১০০ অ্যাপ তৈরি করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এর মধ্যে প্রথম দফায় ২৫ অ্যাপ বাজারে আসে ২৪ সেপ্টেম্বর। এসব অ্যাপ গুগল প্লে স্টোর অথবা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাচ্ছে।
সরকারি সেবা
এই অ্যাপে কৃষি, মৎস্য ও প্রাণী, নিরাপত্তা ও শৃঙ্খলা, প্রকৌশল ও যোগাযোগ, ভাতা ঋণ, অনুদান, বিতরণ, পুনর্বাসন, ভূমিসহ সরকারি বিভিন্ন সেবা পাওয়ার জন্য আবেদন প্রক্রিয়া, প্রয়োজনীয় কাগজপত্র, শর্তাবলি ও ফি, প্রাপ্তিস্থান ও সময় এবং এসব বিষয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের পদ্ধতি জানা যাবে। সরকারি বিভিন্ন খাত ও সেবার ধরন অনুসারে খুঁজে পাওয়ার ব্যবস্থাও আছে এতে।
ডাউনলোড ঠিকানা : googl/acWWDG
১৯৭২-এর সংবিধান
বাংলাদেশের সর্বপ্রথম সংবিধান প্রণীত হয় ১৯৭২ সালের ৪ নভেম্বর। রাষ্ট্রীয় প্রয়োজনে এরপর সংবিধানে নানা ধরনের পরিবর্তন এলেও ১৯৭২ সালের হাতে লেখা সংবিধানটি আমাদের জাতীয় জীবনে আলাদা মর্যাদা রাখে।
এই অ্যাপে ১৯৭২ সালে হাতে লেখা সংবিধানটি পিডিএফ সংস্করণে পাওয়া যাবে। আগ্রহী ব্যক্তি পিডিএফ রিডার ব্যবহার করে সংবিধানটি পড়তে ও ডাউনলোড করতে পারবেন।
ডাউনলোড ঠিকানা : http://googl/RIfa7v
বিটিআরসি
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পরিচিতি, বিটিআরসি আইন ২০১০, দেশে ফোন ও ইন্টারনেট ব্যবহার সম্পর্কিত বিভিন্ন পরিসংখ্যান জানার পাশাপাশি অভিযোগ দাখিল করা যাবে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে।
জানা যাবে টেলিযোগাযোগবিষয়ক দেশি ও আন্তর্জাতিক সম্মেলন ও অনুষ্ঠানের খবরও। সম্প্রতি শেষ হয়ে যাওয়া 'সিটিও অ্যানুয়াল ফোরাম ২০১৪' আন্তর্জাতিক সম্মেলনের যাবতীয় তথ্যও অন্তর্ভুক্ত হয়েছে এতে।
ডাউনলোড ঠিকানা : http://googl/xcAL3C
রিভারস অব বাংলাদেশ
বাংলাদেশে জালের মতো বয়ে চলা নদীর নামের তালিকা, সেসবের অবস্থান ও নদীসংশ্লিষ্ট বিভিন্ন তথ্য নিয়ে সাজানো হয়েছে এই অ্যাপ। এতে প্রতিটি নদীর উৎস থেকে শুরু করে এটির গতিপথ, সংযোগকারী এলাকাসমূহ, পানি প্রবাহ ও পতিত মুখ সম্পর্কে বিস্তারিত তথ্য আছে। পাশাপাশি স্থানীয় মানচিত্রে নদীর অবস্থানও দেখা যাবে।
ডাউনলোড ঠিকানা : http://googl/9hTyCC
তথ্য অধিকার আইন
তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করতে তৈরি হয়েছে 'তথ্য অধিকার আইন ২০০৯'। আইনটি সম্পূর্ণ পড়ার ব্যবস্থা আছে এ অ্যাপে। কিভাবে তথ্য চাইতে হবে, তার প্রক্রিয়া ও তথ্যপ্রাপ্তির বিভিন্ন আবেদন ফরম ডাউনলোডের সুযোগও আছে এতে। যোগাযোগের জন্য রয়েছে তথ্য কমিশনের ঠিকানা, ফোন নম্বর ও 'জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেমস' বা জিআইএস ম্যাপে এ প্রতিষ্ঠানটির অবস্থান।
ডাউনলোড ঠিকানা :  http://googl/fwWyci
আর্কিওলজি অব বাংলাদেশ
দেশের গৌরবময় ঐতিহ্য, সংস্কৃতি ও মূল্যবোধ সংরক্ষণ, প্রচার ও বিস্তারের জন্য তৈরি করা হয়েছে এই অ্যাপ। দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকা নৃতাত্ত্বিক নিদর্শন সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে এতে। জেলাভিত্তিক তালিকা থেকে নির্দিষ্ট প্রত্নতাত্ত্বিক নিদর্শন বাছাই করলে ছবিসহ ওই নিদর্শনের সংক্ষিপ্ত পরিচিতিও পাওয়া যাবে। পাশাপাশি সরকারি তত্ত্বাবধানে পরিচালিত নিদর্শন স্থানগুলো ভ্রমণের সময়সূচি, সংক্ষিপ্ত বিবরণ, ছবি ও ভিডিও দেখার সুবিধা আছে।
ডাউনলোড ঠিকানা : http://googl/3Nmwti
সরকারি গণগ্রন্থাগার
দেশের সব বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগারগুলো ব্যবহারের সময়সূচি, বইয়ের সংখ্যা, পত্রিকা ও সাময়িকীর তালিকা, বিভিন্ন সম্প্রসারণমূলক কার্যক্রম, গ্রন্থাগার সেবাসমূহ, ভবনের আয়তন, পাঠকক্ষের সংখ্যা, যোগাযোগের ঠিকানা ইত্যাদি বিষয় সম্পর্কে তথ্য আছে এই অ্যাপে।
সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সংক্ষিপ্ত পরিচিতিসহ নতুন সংযোজিত বইয়ের তালিকা, মিলনায়তন ভাড়া নেওয়ার প্রক্রিয়া সম্পর্কেও তথ্য আছে এতে। পাশাপাশি গ্রন্থাগারসংশ্লিষ্ট বিভিন্ন সেবার আবেদন ফরম ডাউনলোডের ব্যবস্থাও আছে এই অ্যাপে।
ডাউনলোড ঠিকানা : http://googl/Bxo77h
জাতীয় জাদুঘর
বাংলাদেশ জাতীয় জাদুঘরের সংক্ষিপ্ত পরিচিতি পাওয়া যাবে অ্যাপটিতে। জানা যাবে জাতীয় জাদুঘরসহ দেশের অন্য জাদুঘরগুলোর সময়সূচি, টিকিটের মূল্য ও জিআইএস ম্যাপে অবস্থান। দেখা যাবে জাতীয় জাদুঘরের আলাদা আলাদা ৪২টি গ্যালারির আলোকচিত্র। আছে এই জাদুঘরের মিলনায়তন ভাড়া নেওয়ার নিয়মাবলি এবং আবেদনপত্র ডাউনলোড করার সুবিধা। এ ছাড়া বিশেষ নিদর্শনগুলোর ছবি দেখার ব্যবস্থাও আছে।
ডাউনলোড ঠিকানা : http://googl/2j89sU
ঢাকা চিড়িয়াখানা
ঢাকা চিড়িয়াখানার বিভিন্ন পশুপাখির ছবিসহ তালিকা ও এদের জীবনপ্রণালি সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য জানা যাবে এ অ্যাপ্লিকেশনে। আছে চিড়িয়াখানায় প্রবেশ ও অন্যান্য সেবার মূল্যহার, ভ্রমণবিষয়ক নির্দেশনা, সময়সূচি ও অভ্যন্তরীণ মানচিত্র দেখার সুবিধাও। রয়েছে প্রতিষ্ঠানটির ঠিকানা, ফোন নম্বর ও জিআইএস ম্যাপে প্রতিষ্ঠানটির অবস্থান।
ডাউনলোড ঠিকানা : http://googl/5jj9zi
এফডিসি
এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে এ দেশের চলচ্চিত্রশিল্পের সঙ্গে সংশ্লিষ্ট সব প্রযোজক, পরিচালক, শিল্পী ও কলাকুশলীর সঙ্গে যোগাযোগ করা যাবে। পাওয়া যাবে দেশের বিভিন্ন স্থানের সিনেমা হল ও চলচ্চিত্রসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নাম, ঠিকানা ও যোগাযোগের নম্বর। আগ্রহী নির্মাতারা চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সেবার সার্ভিস চার্জ জানার পাশাপাশি চলচ্চিত্র নির্মাণের আবেদনপত্রও ডাউনলোড করতে পারবেন। এতে দেখা যাবে সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমার ট্রেইলার।
ডাউনলোড ঠিকানা : http://googl/4iEN5C
বিএইচবিএফসি লোন ক্যালকুলেটর
এই অ্যাপের মাধ্যমে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি) থেকে দেওয়া সাধারণ ঋণ ও ফ্ল্যাট ঋণসংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। আছে ঋণপ্রাপ্তির আবেদন ফরম ও এর সঙ্গে সংযুক্ত দলিলপত্রের তালিকাও। এতে আছে একটি ভার্চুয়াল ক্যালকুলেটর। যার মাধ্যমে প্রাপ্ত ঋণের বিপরীতে প্রতি মাসের ঋণের কিস্তির পরিমাণ হিসাব করে নেওয়া যাবে।
ডাউনলোড ঠিকানা : http://googl/qIfCcb
হসপিটাল ফাইন্ডার
জরুরি সময়ে দ্রুত হাসপাতাল খুঁজে পেতে এই অ্যাপটি বেশ কার্যকর। শুরুতে ঢাকার কিছু হাসপাতালের অবস্থান দেখা যাবে। আর জিপিএস সার্ভিস চালু করলে এই অ্যাপ ব্যবহারকারীর নিকটবর্তী হাসপাতালগুলোর অবস্থানও জানা যাবে। এ ছাড়া পাওয়া যাবে ঢাকার বাইরের হাসপাতালগুলোর তালিকা ও ফোন নম্বর।
ডাউনলোড ঠিকানা : http://googl/DkTykf
ড্রাইভিং লাইসেন্স
ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্তি ও বিভিন্ন মোটর যান নিবন্ধনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই অ্যাপে। ডাউনলোড করা যাবে আবেদনপত্রও। পাওয়া যাবে জেলাভিত্তিক তালিকা অনুযায়ী কোন ব্যাংকের কোন কোন শাখায় লাইসেন্স ও নিবন্ধন ফি জমা নেওয়া হয় সেসবের ঠিকানা। অ্যাপটি থেকে জানা যাবে নানা ধরনের ট্রাফিক সাইনের অর্থ। এর সাহায্যে ড্রাইভিং লাইসেন্স ও বিভিন্ন মোটর যান নিবন্ধনের জন্য দেওয়া ফি জমা হয়েছে কি না তা-ও নিশ্চিত করা যাবে ই-ট্র্যাকিং নম্বর দিয়ে। ডাউনলোড ঠিকানা : http://googl/VMOLzu
কপিরাইট আইন
'কপিরাইট আইন ২০০০' পড়া যাবে এই অ্যাপে। আগ্রহী ব্যক্তি নির্দিষ্ট সৃজনশীল কর্ম সংরক্ষণে কপিরাইট অনুমোদনের আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন। জানা যাবে আবেদনপত্র পূরণ করার নির্দেশাবলি, সংযুক্তি ও ফর্ম জমাদানকারী অফিসের ঠিকানা। সঙ্গে পাওয়া যাবে ঢাকাস্থ কপিরাইট অফিসের যোগাযোগের ঠিকানা ও জিআইএস ম্যাপে কপিরাইট অফিসের অবস্থান।
ডাউনলোড ঠিকানা : http://googl/zBH5lz
বাংলাদেশ প্রাইজবন্ড
প্রাইজবন্ড হচ্ছে সরকারের একটি সুদমুক্ত বিনিয়োগ পদ্ধতি। নিদিষ্ট সময় পরপর প্রাইজবন্ডের লটারি করে পুরস্কার ঘোষণা করা হয়। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রাইজবন্ড ড্রয়ের ফলাফল জানা যাবে। একটি অথবা একই সিরিয়ালের একাধিক নম্বর ইনপুট করলে সর্বশেষ সাতটি ড্রর মধ্যে নির্দিষ্ট নম্বরটি পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে কি না তা জানা যাবে।
ডাউনলোড ঠিকানা : http://googl/GSkdIa
ইমিউনাইজেশন অ্যালার্ট
অ্যাপটি ব্যবহার করে নবজাতককে টিকা দেওয়ার সময়সূচি জানা যাবে। এ ক্ষেত্রে অ্যাপটিতে নবজাতকের জন্মতারিখ ইনপুট দিলে কবে কোন টিকা দিতে হবে, তার তালিকা পাওয়া যাবে। টিকা দেওয়ার দিন অ্যালার্মের মাধ্যমে ব্যবহারকারীকে মনে করিয়ে দেওয়ার ব্যবস্থাও আছে এই অ্যাপে।
ডাউনলোড ঠিকানা : http://googl/h1y8AQ
মাদকদ্রব্য ও কিশোর অপরাধ নিয়ন্ত্রণ
মাদকের ভয়াল পরিণতি ও সন্তানদের মাদকের হাত থেকে রক্ষা করতে অভিভাবকদের করণীয় জানা যাবে অ্যাপ্লিকেশনটিতে। আছে মাদকাসক্তির লক্ষণ সম্পর্কে বিস্তারিত তথ্যও। দেশের মাদকাসক্তি নিরাময়কেন্দ্রগুলোর তালিকা, ঠিকানা, যোগাযোগের মাধ্যম ও জিআইএস ম্যাপে প্রতিষ্ঠানের অবস্থানও জানা যাবে।
ডাউনলোড ঠিকানা : http://googl/DALvYZ
নজরুলসংগীত
কাজী নজরুল ইসলামের স্মৃতি রক্ষা, জীবন, সাহিত্য, সংগীত ও সামগ্রিক অবদান সম্পর্কে গবেষণা, সৃষ্টিকর্ম সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশনা সম্পর্কে জানা যাবে এই অ্যাপে। আছে নজরুল ইনস্টিটিউট সংগৃহীত গান শোনার ব্যবস্থা। এ জন্য ঘরানাভিত্তিক গানের তালিকা থেকে নির্দিষ্ট গান নির্ধারণ করে দিতে হবে। গানের সঙ্গে জানা যাবে শিল্পী, প্রকাশকাল ও প্রযোজনা প্রতিষ্ঠানের নামও।
ডাউনলোড ঠিকানা : http://googl/MSfsf0
সঞ্চিতা
'বিদ্রোহী', 'সর্বহারা', 'সাম্যবাদী', 'খুকী ও কাঠবেড়ালী'-এর মতো বিখ্যাত কবিতা স্থান পেয়েছে কাজী নজরুল ইসলামের কাব্যগ্রন্থ 'সঞ্চিতা'য়। 'সঞ্চিতা' নামের অ্যাপ্লিকেশনটি দিয়ে পড়া যাবে সেই বইয়ের কবিতাগুলো। এটি চালু করলে বইয়ের কবিতাগুলোর তালিকা পাওয়া যাবে। সে তালিকা থেকে যেকোনো একটি কবিতা নির্বাচন করলেই পূর্ণাঙ্গ কবিতাটি পিডিএফ রিডারে পড়া যাবে।
ডাউনলোড ঠিকানা : http://googl/wPzdOU
টেক্সটাইল ক্যালকুলেটর
এই অ্যাপের মাধ্যমে বস্ত্রশিল্পের প্রয়োজনীয় বেশ কিছু কার্যপ্রক্রিয়া, যেমন অটোকর্নার, রিং ফ্রেম, সিমপ্লেক্স, ফিনিশার ড্রয়িং, কম্বার, ল্যাপ ফর্মার, ব্রেকার ড্রইং ইত্যাদির সম্ভাব্য হিসাব বের করা যাবে। অ্যাপে দেওয়া তালিকা থেকে নির্দিষ্ট কার্যপ্রক্রিয়া বাছাই করে প্রয়োজনীয় তথ্য প্রবেশ করালে অ্যাপ্লিকেশনটি কাজ সম্পন্ন হওয়ার একটি সম্ভাব্য সময় জানিয়ে দেবে।
ডাউনলোড ঠিকানা : http://googl/BkbfWb
ই-জয়িতা
নারী ও শিশুর সার্বিক অধিকার প্রতিষ্ঠা, ক্ষমতায়ন ও সামগ্রিক উন্নয়নের মূলধারায় সম্পৃক্তকরণে ধানমণ্ডির রাপা প্লাজায় চালু হয়েছে 'জয়িতা' বিপণনকেন্দ্র। এই অ্যাপের মাধ্যমে জয়ীতা বিপণনকেন্দ্রের পণ্যগুলো দেখা ও সেসব সম্পর্কে জানা যাবে বিস্তারিত তথ্য। ক্রেতারা বিভিন্ন বিভাগভিত্তিক পণ্যের তালিকা দেখতে পাবেন। এ তালিকা থেকে পছন্দের পণ্যটি নির্বাচন করলে পণ্যের নাম, উপকরণ, দাম ইত্যাদি প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।
ডাউনলোড ঠিকানা : http://googl/NjzgaW
ভাসমান পদ্ধতিতে সবজি
দেশের ক্রমবর্ধমান কৃষিজ চাহিদা মেটাতে বিকল্প চাষাবাদ পদ্ধতি সম্প্রসারণের কাজে সুবিধার জন্য এ অ্যাপটি তৈরি করা হয়েছে। ভাসমান পদ্ধতিতে চাষাবাদের কিছু প্রাথমিক আলোচনাসহ এ পদ্ধতিতে চাষোপযোগী ফসল, সুবিধা ও দেশীয় অর্থনীতিতে এর প্রভাব সম্পর্কে জানা যাবে এই অ্যাপ থেকে। পাশাপাশি চাষাবাদ পদ্ধতি ও ব্যবস্থাপনা বিষয়েও প্রায়োগিক দিকনির্দেশনা পাওয়া যাবে।
ডাউনলোড ঠিকানা : http://googl/5oqksI
ইনসেক্ট কন্ট্রোল অব ক্রপ
বিভিন্ন আবাদি ফসলকে অযাচিত পোকামাকড় ও রোগবালাইয়ের হাত থেকে রক্ষা করতে অ্যাপটি ব্যবহার করা যাবে। এ থেকে ধান, পাট, আলু, টমেটো, আম ও আখের নানা ধরনের রোগ ও পোকামাকড়ের ছবিসহ বর্ণনা ও এগুলো প্রতিরোধের উপায় সম্পর্কে জানা যাবে। ব্যবহারকারী প্রয়োজনে সমস্যার ছবি ও ভিডিও আপলোড করে বিশেষজ্ঞের পরামর্শের জন্য আবেদনও করতে পারবেন এই অ্যাপের মাধ্যমে।
ডাউনলোড ঠিকানা : http://googl/WY49pB
রুফ গার্ডেনিং
শখের বশে বা বাড়তি আয়ের উদ্দেশ্যে বাড়ির ছাদে বাগান করার যাবতীয় কলাকৌশল সম্পর্কে জানা যাবে এই অ্যাপ থেকে। ছাদে রোপণযোগ্য গাছের ধরন, রোপণ পদ্ধতি, পরিচর্যা, সেচ ও রক্ষণাবেক্ষণের সব কার্যপ্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে এটি থেকে।
ডাউনলোড ঠিকানা : http://googl/Cjf8C7
মুভ ইওর বডি
অফিসে দীর্ঘ সময় ধরে বসে কাজ করলে নানা রকম শারীরিক সমস্যা হতে পারে। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে অবসাদ কাটানোর বিভিন্ন পদ্ধতির কথা জানা যাবে। শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের তালিকা অনুযায়ী বেশ কিছু ব্যায়ামের নির্দেশনা আছে এতে। শরীরের নির্দিষ্ট প্রত্যঙ্গ নির্বাচন করলে সেই অংশের সংশ্লিষ্ট ব্যায়ামের নির্দেশনা পাওয়া যাবে। নির্দেশনা দেওয়ার ক্ষেত্রে অ্যাপটিতে ব্যবহার হয়েছে অডিও ভিজ্যুয়াল ফুটেজ।
ডাউনলোড ঠিকানা : http://googl/2FvnO1
সূত্র: কালের কণ্ঠ